Wednesday, June 19, 2024

সূচের ছিদ্র দিয়া উটের যাওয়া সহজ কথাটির অর্থ কি?

 


লেখকঃ পাষ্টর জনসন সরকার

সমালোচকের দাবিঃ খ্রীষ্ট ধর্ম অনুসারে ধনী ব্যক্তিরা স্বর্গে জেতে পারবে না।“তখন যীশু আপন শিষ্যদিগকে কহিলেন, আমি তোমাদিগকে সত্য কহিতেছি, ধনবানের পক্ষে স্বর্গ-রাজ্যে প্রবেশ করা দুষ্কর। আবার তোমাদিগকে কহিতেছি, ঈশ্বরের রাজ্যে ধনবানের প্রবেশ করা অপেক্ষা বরং সূচের ছিদ্র দিয়া উটের যাওয়া সহজ।” মথি১৯:২৩-২৪;

জবাবঃ

১।এটি একটি প্রবাদবাক্য কারন প্রাচীন কালে ইহুদিরা এই ধরনের প্রবাদ বাক্যের ব্যবহার করতেন উদাহরনস্বরূপঃ

Perhaps you are from Pumbedita, where people pass an elephant through the eye of a needle[1] -Bava_Metzia.38b.16

 

Rava said: Know that this is the case, for one is neither shown a golden palm tree nor an elephant going through the eye of a needle in a dream.[2]- Berakhot.55b.21

 

Rabbi Tanum said: A wineskin, if it has a hole as small as the point of a needle, all its air will escape from it.[3]- Midrash Rabbah, Genesis 1.3

প্রভু ইয়েশুয়া হা ম্যাসিয়্যাঁখ (যীশু খ্রীষ্ট) তার ইহুদি শিষ্যদের সাথে আলোচনায় এমনি একটি প্রবাদ বাক্যের ব্যবহার করেছেন এর মানে এই নয় যে ধনীরা স্বর্গে যেতে পারবে না, বরং তিনি বুঝিয়েছেন তাদের জন্য যাওয়াটা “কঠিন/দুষ্কর”।

 

২। “সূচের ছিদ্র” কথাটির দ্বারা জেরুশালেম নগরের দ্বার/দরজা চিহ্নেত করে[4] যা রাতে প্রধান ফটক বন্ধ করার পর খুলে দেওয়া হতো। একটি উট ছোট দ্বার দিয়ে যেতে পারত না যতক্ষণ না এটি নিচু হতে হতো এবং তার মালপত্র সরিয়ে না নেওয়া হলে সে প্রবেশ করতে পারত না।

প্রাচীন প্রত্নতাত্বিক দলীল এই ব্যাখ্যাকে সমর্থন করে

অর্থাৎ  অসৎ ধনী ব্যক্তিদের স্বর্গরাজ্যে প্রবেশ করতে হলে প্রভুর উপরে পূর্ন বিশ্বাস করতে হবে তাহলে তারা পাপের বোঝা বহন থেকে মুক্ত হয়ে স্বর্গরাজ্যে প্রবেশ করতে পারবে (জেরুশালেমের গেট দ্বারা স্বর্গের গেট বোঝানো হয়েছে)।  এই জন্য প্রভু বলেন, “হে পরিশ্রান্ত ও ভারাক্রান্ত লোক সকল, আমার নিকটে আইস, আমি তোমাদিগকে বিশ্রাম দিব।  আমার জোয়ালি আপন স্কন্ধে তুলিয়া লও, এবং আমার নিকটে শিক্ষা কর, কেননা আমি মৃদুশীল ও নম্রচিত্ত; তাহাতে তোমরা আপন আপন প্রাণের জন্য বিশ্রাম পাইবে।  কারণ আমার জোয়ালি সহজ ও আমার ভার লঘু।”- মথি১১:২৮-৩০;





[4] আমার প্রিয় দুয়ারের ছিদ্র দিয়া হস্ত বিস্তার করিলেন,

তাঁহার জন্য আমার চিত্ত উচাটন হইল। পরমগীত৫:৪;

 


শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: