Friday, December 22, 2023

“আমাদের সহিত ঈশ্বর” কথাটির অর্থ কি?

 



লেখকঃ পাষ্টর জনসন সরকার।

হিব্রু সেখিনা (שְׁכִינָה‎) শব্দের অর্থ হলো: “dwelling” /বাস করা।[1] ইহুদিরা সেখিনা (שְׁכִינָה‎) শব্দের প্রকৃত অর্থ হিসাবে “ইয়াওয়ে এলোহীমের (সদাপ্রভু ঈশ্বরের) প্রকাশিত রূপেকে বোঝে যার দ্বারা লোকেরা দর্শন পান এবং এরই দ্বারা ইয়াওয়ে এলোহীম মানুষদের মধ্যে বিভিন্ন সময়ে বাস করেছেন, অনেক নবীদের দর্শন, দিকনির্দেশনা দিয়েছেন।”

In classic Jewish thought, the shekhinah refers to a dwelling or settling in a special sense, a dwelling or settling of divine presence, to the effect that, while in proximity to the shekhinah, the connection to God is more readily perceivable.[2]

ইহুদিদের টারগামে সেখিনা (שְׁכִינָה‎) বলতে বোঝানো হয়েছে , “The majestic presence or manifestation of God which has descended to "dwell" among men. Like Memra (= "word"; "logos") and "Yeara" (i.e., "Kabod" = "glory"),

অর্থাৎ ইয়াওয়ে তাঁর বাক্যের দ্বারা এবং তার মহিময় শক্তির (পবিত্র আত্মার)[3] দ্বারা মানুষের মধ্যে প্রকাশিত হন।

ইয়াওয়ে এলোহীমের মনুষ্যদের কাছে প্রকাশের কিছু উদাহরন পবিত্র শাস্ত্র থেকে দেখবঃ

ইয়াওয়ে এলোহীম সমাগম তাম্বুর ভিতরে প্রকাশিত হতেন/বাস করতেনঃ 

আর আমি ইস্র্রায়েল-সন্তানগণের মধ্যে বাস করিব, ও তাহাদের ঈশ্বর হইব। তাহাতে তাহারা জানিবে যে, আমি সদাপ্রভু, তাহাদের ঈশ্বর, আমি তাহাদের মধ্যে বাস করণার্থে মিসর দেশ হইতে তাহাদিগকে বাহির করিয়া আনিয়াছি; আমিই সদাপ্রভু, তাহাদের ঈশ্বর।- যাত্রাপুস্তক২৯:৪৫-৫৬;

তোমরা পুরুষ ও স্ত্রীলোককে বাহির কর, তাহাদিগকে শিবির হইতে বাহির কর। উহাদের যে শিবিরের মধ্যে আমি বাস করি, তাহারা তাহা অশুচি না করুক।–যাত্রাপুস্তক৫:৩;

আর তোমরা যে দেশ অধিকার করিবে, ও যাহার মধ্যে আমি বাস করি, তুমি তাহা অশুচি করিবে না; কেননা আমি সদাপ্রভু ইস্রায়েল-সন্তানগণের মধ্যে বাস করি।– যাত্রাপুস্তক ৩৫:৩৪;

ইয়াওয়ে এলোহীমের মহাপবিত্র মুখের প্রতিচ্ছবির দ্বারা ইস্রায়েলীদের দিকনির্দেশনা দিয়েছেনঃ

তখন তিনি কহিলেন, আমার শ্রীমুখ তোমার সহিত গমন করিবেন, এবং আমি তোমাকে বিশ্রাম দিব।  তাহাতে তিনি তাঁহাকে কহিলেন, তোমার শ্রীমুখ যদি সঙ্গে না যান, তবে এই স্থান হইতে আমাদিগকে লইয়া যাইও না।–যাত্রাপুস্তক ৩৩:১৪-১৫;

ইয়াওয়ে এলোহীম মেঘ স্তম্ভ এবং অগ্নি স্তম্ভের দ্বারা প্রকাশিত হয়েছিলেনঃ

আর তাহারা এই দেশনিবাসী লোকদিগকেও তাহার সংবাদ দিবে। তাহারা শুনিয়াছে যে, তুমি সদাপ্রভু এই লোকদের মধ্যবর্তী, কারণ তুমি সদাপ্রভু ইহাদিগকে প্রত্যক্ষে দর্শন দিয়া থাক, আর তোমার মেঘ ইহাদের উপরে অবস্থিতি করিতেছে, এবং তুমি দিবাতে মেঘস্তম্ভে ও রাত্রিতে অগ্নিস্তম্ভে থাকিয়া ইহাদের অগ্রে অগ্রে গমন করিতেছ– গণনাপুস্তক১৪:১৪;

ইয়াওয়ে এলোহীম যিরূশালেমে বাস করেনঃ

কেননা দায়ূদ কহিলেন, ইস্রায়েলের ঈশ্বর সদাপ্রভু আপন প্রজাদিগকে বিশ্রাম দিয়াছেন, এবং তিনি চিরকালের জন্য যিরূশালেমে বাস করেন;- ১বংশাবলি২৩:২৫;

সদাপ্রভু এই কথা বলেন, আমি সিয়োনে ফিরিয়া আসিয়াছি, আমি যিরূশালেমের মধ্যে বাস করিব; আর যিরূশালেম সত্যপুরী নামে, এবং বাহিনীগণের সদাপ্রভুর পর্বত পবিত্র পর্বত নামে আখ্যাত হইবে।– সখরিয়৮:৩;

ইয়াওয়ে এলোহীম তার উপাসনা গৃহে বাস করেনঃ

তিনি আমাকে কহিলেন, হে মনুষ্য-সন্তান, ইহা আমার সিংহাসনের স্থান, এবং ইহাই আমার পদতল রাখিবার স্থান, এই স্থানে ইস্রায়েল-সন্তানগণের মধ্যে আমি চিরকাল বাস করিব; এবং ইস্রায়েল-কুল, তাহারা বা তাহাদের রাজগণ, আপন আপন ব্যভিচার দ্বারা ও তাহাদের উচ্চস্থলীতে রাজগণের শব দ্বারা আমার পবিত্র নাম আর অশুচি করিবে না।–যিহিস্কেল৪৩:৭;

আর তাহারা আমার নিমিত্তে এক ধর্মধাম নির্মাণ করুক, তাহাতে আমি তাহাদের মধ্যে বাস করিব। -যাত্রাপুস্তক২৫:৮;

আদিকাল হইতে উচ্চে অবস্থিত প্রতাপ-সিংহাসন আমাদের ধর্মধামের স্থান।-যিরমিয়১৭:১২;

যে বৎসর ঊষিয় রাজার মৃত্যু হয়, আমি প্রভুকে এক উচ্চ ও উন্নত সিংহাসনে উপবিষ্ট দেখিলাম; তাঁহার রাজবস্ত্রের অঞ্চলে মন্দির পূর্ণ হইয়াছিল-যিশাইয়৬:১;

ইয়াওয়ে এলোহীম জ্বলন্ত ঝোপে নিজেকে প্রকাশিত করেছিলেন

কিন্তু সদাপ্রভু যখন দেখিলেন যে, তিনি দেখিবার জন্য এক পার্শ্বে যাইতেছেন, তখন ঝোপের মধ্য হইতে ঈশ্বর তাঁহাকে ডাকিয়া কহিলেন, মোশি, মোশি। তিনি উত্তরে কহিলেন, দেখুন, এই আমি। তখন সদাপ্রভু কহিলেন, এই স্থানের নিকটবর্তী হইও না, তোমার পদ হইতে জুতা খুলিয়া ফেল; কেননা যে স্থানে তুমি দাঁড়াইয়া আছ, উহা পবিত্র ভূমি।– যাত্রাপুস্তক ৩:৪-৫; দ্বিতীয় বিবরন৩৩:১৬;

ইয়াওয়ে এলোহীম সীনয় পর্বতে নিজেকে প্রকাশিত করেছিলেন

আর সীনয় পর্বতের উপরে সদাপ্রভুর প্রতাপ অবস্থিতি করিতেছিল; উহা ছয় দিন মেঘাচ্ছন্ন রহিল; পরে সপ্তম দিনে তিনি মেঘের মধ্য হইতে মোশিকে ডাকিলেন।–যাত্রাপুস্তক২৪:১৬;

নবী যিহিষ্কেল ইয়াওয়ে এলোহীমের সেখিনা (প্রকাশ) দেখেছিলেনঃ

আর দেখ, সমস্থলীতে যে দৃশ্য আমি দেখিয়াছিলাম সেই স্থানে ইস্রায়েলের ঈশ্বরের সেইরূপ প্রতাপ রহিয়াছে।– যিহিষ্কেল ৮:৪;

 

অর্থাৎ ইয়াওয়ে এলোহীম স্বর্গে থাকেন তবুও তিনি তার শক্তির দ্বারা মানুষের মধ্যে নিজেকে প্রকাশিত করেছেন (সদাপ্রভু উন্নত; তিনি ত ঊর্ধ্বলোকে বাস করেন, তিনি সিয়োনকে ন্যায়বিচারে ও ধার্মিকতায় পূর্ণ করিয়াছেন।–যিশাইয়৩৩:৫;)

 

ইয়াওয়ে এলোহীম মানবজাতিকে পাপের হাত থেকে রক্ষা করার জন্য তাঁর বাক্যকে (হিব্রুঃ মেমরা/ডেবার, গ্রিকঃ লোগস) মানবরূপে পৃথিবীতে পাঠালেন, যার মধ্যে তিনি সম্পূর্ন রূপে বাস করতেনঃ

 

আর সেই বাক্য মাংসে মূর্তিমান হইলেন, এবং আমাদের মধ্যে প্রবাস করিলেন, আর আমরা তাঁহার মহিমা দেখিলাম, যেমন পিতা হইতে আগত একজাতের মহিমা; তিনি অনুগ্রহে ও সত্যে পূর্ন- যোহন১:১৪;

কারণ [ঈশ্বরের] এই হিতসঙ্কল্প হইল, যেন সমস্ত পূর্ণতা তাঁহাতেই বাস করে,-  কলসীয়১:১৯;

New King James Version
For it pleased the Father that in Him all the fullness should dwell,

যারা প্রভু ইয়েশূয়া হা ম্যাসিয়াঁখের (প্রভু যীশু খ্রীষ্টের) চেহারা দর্শন করেছেন তারা ইয়াওয়ে এলোহীমের সেখিনাকে (প্রকাশকে) দেখেছেনঃ

অতএব প্রভু আপনি তোমাদিগকে এক চিহ্ন দিবেন; দেখ, এক কন্যা গর্ভবতী হইয়া পুত্র প্রসব করিবে, ও তাঁহার নাম ইম্মানূয়েল [আমাদের সহিত ঈশ্বর] রাখিবে।– যিশাইয়৭:১৪;

 

কারণ যে ঈশ্বর বলিয়াছিলেন, ‘অন্ধকারের মধ্য হইতে দীপ্তি প্রকাশিত হইবে,’ তিনিই আমাদের হৃদয়ে দীপ্তি প্রকাশ করিলেন, যেন যীশু খ্রীষ্টের মুখমণ্ডলে ঈশ্বরের গৌরবের জ্ঞান-দীপ্তি প্রকাশ পায়– ২করিন্থীয় ৪:৬;

যীশু তাঁহাকে বলিলেন, ফিলিপ, এতদিন আমি তোমাদের সঙ্গে সঙ্গে আছি, তথাপি তুমি আমাকে কি জান না? যে আমাকে দেখিয়াছে, সে পিতাকে দেখিয়াছে; তুমি কেমন করিয়া বলিতেছ, পিতাকে আমাদের দেখাউন?-যোহন১৪:৯;

ইনিই অদৃশ্য ঈশ্বরের প্রতিমূর্তি, সমুদয় সৃষ্টির প্রথমজাত; কেননা তাঁহাতেই সকলই সৃষ্ট হইয়াছে;- কলসীয়১:১৫;

অতীতে ইয়াওয়ে এলোহীম বিভিন্ন ভাবে মানুষের কাছে প্রকাশিত হয়েছিলেন কিন্তু শেষে তিনি তার বাক্যকে (প্রভু ইয়েশূয়া হা ম্যাসিয়াঁকে) পাঠালেন ইনিই হলেন ইয়াওয়ে এলোহীমের সেখিনা/প্রকাশ ইনি তাঁহার প্রতাপের প্রভা ও তত্ত্বের মুদ্রাঙ্ক”(ইব্রীয়১:৩;)।



[1] Judaism: the manifestation of the presence of God; Divine Presence

[2] Unterman, Alan; et al. (2007). "Shekhinah". In Berenbaum, Michael; Skolnik, Fred (eds.). Encyclopaedia Judaica. Vol. 18 (2nd ed.). Detroit: Macmillan Reference. pp. 440–444. ISBN 978-0-02-866097-4.

[3] The concept of shekhinah is also associated with the concept of the Holy Spirit in Judaism (ruach ha-kodesh). Ruth Rubin Voices of a People: The Story of Yiddish Folksong p234


শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: