লেখকঃ পাষ্টর জনসন সরকার।
অনেকে দাবি করেন মার্ক ১৬ অধ্যায় ৯ থেকে ২০ বানিয়ে লেখা হয়েছে,
কারন কিছু প্রাচীন পান্ডূলীপিতে মার্ক ১৬ অধ্যায়
৯ থেকে ২০ নেই। সমালোচকেরা দাবি করেন মার্ক ১৬ অধ্যায় ৯ থেকে ২০ অনেক পরে লেখা হয়েছে।
পবিত্র বাইবেলের অনেক পান্ডূলীপি আছে কিছু পান্ডূলীপিতে যদি
মার্ক ১৬ অধ্যায় ৯ থেকে ২০ না থাকে এর অর্থ এই নয় যে এগুলো জাল/ বানিয়ে লেখা। আমাদের
কাছে প্রথম শতাব্দির early church fathers দের সাক্ষ্য রয়েছে যারা তাদের লেখায় মার্ক
১৬ অধ্যায় ৯ থেকে ২০ পদের উল্লেখ করেছিলেন যা থেকে শতভাগ নিশ্চিত হওয়া যায় যে, মার্ক
১৬ অধ্যায় ৯ থেকে ২০ সাধু মার্কের মূল সুসমাচারের অংশ। চার্চ্ ফাদার এরেনেউস (১৩০-২০২খ্রীঃ)
তিনি মার্ক ১৬ অধ্যায় ৯ থেকে ২০ পদ থেকে উল্লেখ করেছিলেনঃ
Irenaeus explicitly quotes Mark 16:19 in Book 3 of Against
Heresies (in chapter
10, paragraph 5), stating, “Also, towards the conclusion of his Gospel, Mark says:
‘So then, after the Lord Jesus had spoken to them, He was received up into
heaven, and sits on the right hand of God.’” This portion of Against
Heresies in extant only in Latin (as “In fine
autem euangelii ait Marcus: Et quidem Dominus Iesus, postquam locutus est eis,
receptus est in caelos, et sedet ad dexteram Dei.”[1]
চার্চ ফাদার জাস্টিন মার্টার (১০০-১৬৫খ্রীঃ) তিনি মার্ক ১৬
অধ্যায় ৯ থেকে ২০ পদ থেকে উল্লেখ করেছিলেনঃ
“That which he says, ‘He shall send to Thee
the rod of power out of Jerusalem,’ is predictive of the mighty word, which His
apostles, going
forth from Jerusalem, preached everywhere. And though death is
decreed against those who teach or at all confess the name of Christ, we
everywhere both embrace and teach it. And if you also read these words in a
hostile spirit, you can do no more, as I said before, than kill us; which
indeed does no harm to us, but to you and all who unjustly hate us, and do not
repent, brings eternal punishment by fire” (First Apology 45).[2]
Early Church Fathers দের প্রাচীন লেখনির দ্বারা প্রমানিত
হয় যে, মার্ক ১৬ অধ্যায় ৯ থেকে ২০ পদ সাধু মার্কের সুসমাচারের অংশ ছিল।
0 coment rios: