মথি এবং লুকের বংশতালিকা কি সত্যিই বিরোধপূর্ণ?:
বাইবেলের বিরুদ্ধে সংশয়বাদীদের দ্বারা আনা বৈপরীত্যের অভিযোগগুলির মধ্যে একটি হল মথির বংশ তালিকা (১ঃ১-১৭) এবং লুক এর বংশতালিকা(৩ঃ২৩-৩৮) যা বাহ্যিকভাবে একটা বৈপরীত্য বলে মনে হয়। এক্ষেত্রে সর্বদা যা হয়, বৈপরীত্যের অভিযোগটি হয় যথেষ্ট অপরিপক্ক এবং বিদ্যমান প্রমাণের বিপরীতে সঠিক মূল্যায়ন না করেই করা হয়ে থাকে। কথিত বৈপরীত্যের প্রতিটি ক্ষেত্রে, তদন্তের ফলে আরো অতিরিক্ত প্রমাণ পাওয়া যায় যা বাইবেলকে আরো বেশী এমন অভিযোগ থেকে মুক্ত করে এবং এর নির্ভুলতাকে প্রমাণিত করে। মথি এবং লুকের বংশতালিকা সম্পর্কিত কথিত অসঙ্গতিগুলি ব্যাখ্যা করা হয়েছিল এবং অনেক আগেই উত্তর দেওয়া হয়েছিল (e.g., Haley, 1977, pp. 325-326; McGarvey, 1910, pp. 344-346; McGarvey, 1974, pp. 51-55; cf. Lyons, 2003).
যখন কেউ দুটি বংশগত তালিকা পাশাপাশি রাখে, তখন বেশ কয়েকটি কারণ সাথে সাথেই স্পষ্ট হয়ে ওঠে যা বৈপরীত্যের ছাপকে দূর করে দেয়।
প্রথমত, মথি খ্রিস্টের বংশের বিবরণ দেন শুধুমাত্র আব্রাহামের হতে; আর লুক আদম থেকে। দ্বিতীয়ত, মথি "জন্ম" অভিব্যক্তি ব্যবহার করেছিলেন লুক "এর পুত্র" অভিব্যক্তিটি ব্যবহার করেছিলেন, যার ফলস্বরূপ তার তালিকাটি মথির সম্পূর্ণ বিপরীত। তৃতীয়ত, দুটি বংশগত রেখা আব্রাহাম থেকে দায়ুদ পর্যন্ত একে অপরের সমান্তরাল। চতুর্থত, মথি, দায়ুদ থেকে শুরু করে, শলোমনের মাধ্যমে পৈতৃক বংশধারার বর্ণনা করেছেন; আর লুক মাতৃবংশধারার বর্ণনা করেছেন শলোমনের ভাই নাথনের মাধ্যমে।
একটি পঞ্চম ফ্যাক্টর যা অবশ্যই মেনে নিতে হবে, তা হল যে দুটি ধারা (পিতৃত্ব এবং মাতৃত্ব) সল্টিয়েল এবং সেরুব্বাবেলের আন্তঃবিবাহে একসাথে যুক্ত। কিন্তু সেরুব্বাবেলের দুই ছেলে-রেসা এবং আবিউদের মধ্যে যোগসূত্র আবার আলাদা হয়ে যায়। ষষ্ঠত, জোসেফ এবং মরিয়মের বিয়েতে দুটি ধারা আবারও একত্রিত হয়। জোসেফ ছিলেন পৈতৃক ধারার শেষ, যখন হেলির কন্যা হিসাবে মরিয়ম ছিলেন মাতৃসূত্রের শেষ।
যে কারণে জোসেফকে হেলির (মরিয়মের পিতা) "পুত্র" বলা হয় তা সপ্তম বিবেচনার উদ্রেক করে: ইহুদিদের "পুত্র" ব্যবহার। ইব্রীয়রা অন্তত পাঁচটি স্বতন্ত্র অর্থে শব্দটি ব্যবহার করেছে: (১) এক প্রজন্মের বংশধরের অর্থে আজ ব্যবহৃত হয়; (২) বংশধরের অর্থে, নাতি হোক বা আরও দূরবর্তী বংশধর হোক বহু প্রজন্মের পূর্ববর্তী, যেমন, ম্যাথিউ ১:১; ২১:৯; ২২:৪২ (“begat” এর প্রয়োগে একই নমনীয়তা ছিল); (3) জামাই হিসাবে (ইহুদিদের কাছে এই ধারণাটি প্রকাশ করার জন্য কোনও শব্দ ছিল না এবং তাই কেবল "পুত্র" ব্যবহার করা হয়েছে—যেমন, ১ স্যামুয়েল ২৪ঃ১৬; ২৬ঃ১৭); (৪) লেবীয় বিবাহ আইন (দ্বিতীয় বিবরণ ২৫ঃ৫-১০; cf. ম্যাথিউ ২২ঃ২৪-২৬) অনুসারে, একজন মৃত ব্যক্তির একজন সারোগেট পিতার মাধ্যমে একটি পুত্র হবে যিনি আইনত মৃত ব্যক্তির বিধবাকে বিয়ে করেছিলেন (যেমন, রুথ ২ঃ২০; ৩ঃ৯,১২; ৪ঃ৩-৫); এবং (৫) একটি সৎ-পুত্রের অর্থে যিনি তার সৎ-পিতার আইনী মর্যাদা গ্রহণ করেছিলেন — যীশুর সাথে জোসেফের সম্পর্ক বজায় ছিল (মথি ১৩ঃ৫৫; মার্ক ৬ঃ৩; লূক ৩ঃ২৩; ৪ঃ২২ ; যোহন ৬ঃ৪২)।
ভাল করে লক্ষ্য করুন যে, জোসেফ ছিলেন একজন সরাসরি দাউদের রক্তের সম্পর্কীয় বংশধর এবং তাই, দায়ুদের সিংহাসনের প্রার্থী। এখানে মথির বংশবৃত্তান্তের সুনির্দিষ্ট উদ্দেশ্য: এটি দায়ুদের সিংহাসনের উত্তরাধিকারী হওয়ার জন্য যীশুর আইনী অধিকার প্রদর্শন করেছে- যা তাঁর মশীহ দাবিকে প্রমাণ করার জন্য একটি প্রয়োজনীয় পূর্বশর্ত। যাইহোক, দায়ুদের কাছ থেকে তার রক্ত/শারীরিক বংশজাত একটি গুরুত্বপূর্ণ বিষয় ছিল- যা জোসেফের মাধ্যমে প্রতিষ্ঠিত করা যায়নি যেহেতু "তার মা মেরির জোসেফের সাথে বিবাহবন্ধনে আবদ্ধ হওয়ার পরে, তারা মিলিত হওয়ার আগেই, পবিত্র আত্মার মাধ্যম্ব সন্তান পাওয়া গিয়েছিল" (মথি ১ঃ১৮ অনুযায়ী)। খ্রিস্টের মশীহ হওয়ার এই বৈশিষ্ট্যটি তাঁর মরিয়মের মাধ্যমে প্রতিষ্ঠিত হয়েছিল, যিনি দায়ুদের রক্ত সম্পর্কীয় বংশধরও ছিলেন (লুক ১ঃ৩০-৩২)। দায়ুদের রক্ত এবং দায়ুদের সিংহাসন উভয়ই যীশুকে মশীহ হিসাবে যোগ্যতা এবং প্রমাণীকরণের জন্য প্রয়োজনীয় নিয়ামক ছিল।
আবারও, বাইবেলের জটিল বিষয়গুলো সমালোচকের অভিযোগগুলি দূর করার জন্য উজ্জ্বল হয়ে ওঠে, একই সাথে তার নিজস্ব নির্ভুল উপস্থাপনাগুলি প্রদর্শন করে। যত বেশি কেউ এর জটিলতার মধ্যে পড়ে এবং এর কৌতূহলপূর্ণ গভীরতায় ডুব দেয়, ততই একজন অনিবার্য উপসংহারে চলে যায় যে বাইবেল প্রকৃতপক্ষে বইয়ের মাঝে শ্রেষ্ঠ বই—ঈশ্বরের অনুপ্রাণিত বাক্য।
REFERENCES
Haley, John W. (1977), Alleged Discrepancies of the Bible (Grand Rapids, MI: Baker).
Lyons, Eric (2003), The Anvil Rings (Montgomery, AL: Apologetics Press).
McGarvey, J.W. (1910), Biblical Criticism (Cincinnati, OH: Standard).
McGarvey, J.W. (1974 reprint), Evidences of Christianity (Nashville, TN: Gospel Advocate).
উৎসঃ https://apologeticspress.org/the-genealogies-of-matthew-and-luke-932/
0 coment rios: