Monday, November 21, 2022

"বিশ্রামবার লঙ্ঘন করিলেও যাজক নির্দোষ থাকে" এই কথাটি মোশীর ব্যবস্থায় কোথায় লেখা আছে?


লেখক: পাষ্টর জনসন সরকার।

সমালোচকের দাবি: মথির বর্ণনায় যীশু বলেন: ‘‘তোমরা কি ব্যবস্থায় পাঠ কর নাই যে, বিশ্রামবারে যাজকেরা ধর্মধামে বিশ্রামবার লঙ্ঘন করিলেও নির্দোষ থাকে?’’ কি. মো.-২০০৬: ‘‘আপনারা কি তৌরাত শরীফে পড়েননি যে, বিশ্রামবারে বায়তুল-মোকাদ্দসের ইমামেরা বিশ্রামবারের নিয়ম ভাংলেও তাঁদের দোষ হয় না।’’ কি. মো.-২০১৩: ‘‘তোমরা কি শরীয়তে পাঠ করনি যে, বিশ্রামবারে ইমামেরা এবাদত-খানায় বিশ্রামবার লঙ্ঘন করলেও তাদের কোন দোষ হয় না।’’ (have ye not read in the law, how that on the sabbath days the priests in the temple profane the sabbath, and are blameless?) (মথি ১২/৫)

এ উদ্ধৃতিও শতভাগ ভিত্তিহীন। তৌরাত শরীফের পাঁচ পুস্তক তো  দূরের কথা পুরাতন নিয়মের কোথাও যাজকদের জন্য বিশ্রামবার লঙ্ঘনের এ কথাটা নেই।

জবাব:

প্রভু ইয়েশূয়া হা ম্যাসিয়াঁক [যীশু খ্রীষ্ট] বলেছেন, "আর তোমরা কি ব্যবস্থায় পাঠ কর নাই যে, বিশ্রামবারে যাজকেরা ধর্মধামে বিশ্রামবার লঙ্ঘন করিলেও নির্দোষ থাকে?-মথি১২:৫(কেরী)

প্রভু ইয়েশূয়া হা ম্যাসিয়াঁক ইহুদিদের বুঝিয়েছেন যে যাজকেরা পবিত্র সাব্বাতের দিনে পশু কাটে, পশু পুড়িয়ে ইয়াওয়ে এলোহীমের কাছে উৎস্বর্গ করে নিজেদের এবং ইস্রায়েলীয়দের পাপ থেকে উদ্ধার পাওয়ার জন্য। মূলত যাজকেরাই এই কাজ গুলো করে থাকেন।

পশু কেটে এবং পশু পুড়িয়ে উৎস্বর্গ করতে হলে যাজকদের কাজ করতেই হতো। তবুও এই কাজের জন্য যাজকদের পাপ হতো না। পবিত্র সাব্বাতের দিনে যাজকদের এই কর্ম গুলো বৈধ ছিল। আর এটাই প্রভু ইয়েশূয়া হা ম্যাসিয়াঁক বলেছিলেন।

পবিত্র তৌরাহ গ্রন্থে [মোশীর শাস্ত্রে]  পবিত্র সাব্বাতের দিনে উৎস্বর্গের বিষয়ে স্পষ্ট লেখা আছে,

"আর বিশ্রামদিনে একবর্ষীয় নির্দোষ দুইটি মেষবৎস ও তৈলমিশ্রিত [এক ঐফার] দুই দশমাংশ সুজির ভক্ষ্য-নৈবেদ্য ও তৎসম্বন্ধীয় পেয় নৈবেদ্য নিবেদন করিবে। নিত্য হোম ও তৎসংক্রান্ত পেয় নৈবেদ্য ভিন্ন প্রতি বিশ্রামবারের হোম এই।"-গননাপুস্তক ২৮:৯- ১০;(কেরী)

এছাড়াও নবী যিহিষ্কেল এর গ্রন্থে লেখা আছে,

"বিশ্রামদিনে শাসনকর্তাকে সদাপ্রভুর উদ্দেশে হোমবলি উৎসর্গের জন্য ছয়টা পুরুষ মেষশাবক ও একটি মেষ আনতে হবে, সবগুলিই যেন নিখুঁত হয়। শস্য-নৈবেদ্যরূপে মেষের জন্য এক ঐফা ও মেষশাবকের জন্য তার হাতে যতটা উঠবে এবং প্রতি ঐফার জন্য এক হিন জলপাই তেল।"যিহিষ্কেল ৪৬:৪-৫; (BCV)

এছাড়াও সাব্বাতের দিনে যাজকেরা ত্বকছেদও করাত সেটাও এক ধরনের কাজ তবে সেটা করার জন্যও তাদের পাপ হতো না "মোশির ব্যবস্থা লঙ্ঘন যেন না হয়, তজ্জন্য যদি বিশ্রামবারে মানুষে ত্বক্‌ছেদ প্রাপ্ত হয়, তবে আমি বিশ্রামবারে একজন মানুষকে সর্বাঙ্গীন সুস্থ করিয়াছি বলিয়া আমার উপরে কি ক্রোধ করিতেছ?"যোহন৭:২৩; (কেরী)

আর ইহুদি নিয়মে বিশ্রামবারে ত্বকছেদ করা বৈধ:

HE THAT IS BORN IN THY HOUSE MUST NEEDS BE CIRCUMCISED — Here the statement that one born in the house must be circumcised is repeated but it does not say “after eight days” as in 5:12, thus teaching you that there are some cases of those “born in the house” who have to be circumcised on the first day of birth, as is explained in Treatise Sabbath (Shabbat 135b).1

পবিত্র বাইবেল সুস্পষ্ট ভাবে যাজকদের সাব্বাতের দিনের কাজের বিষয়ও উল্লেখিত রয়েছে সমালোচক মহাদয় না বুঝেই নিজের মনগড়া ব্যাখ্যা প্রদান করেছেন।



Footnotes :


1.https://www.sefaria.org/Rashi_on_Genesis.17.14.1?ven=Pentateuch_with_Rashi%27s_commentary_by_M._Rosenbaum_and_A.M._Silbermann,_1929-1934&with=all&lang=bi 









শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: