লেখকঃ পাষ্টর জনসন সরকার।
জবাবঃ “এক পুরুষ চলিয়া যায়, আর এক পুরুষ আইসে;
কিন্তু পৃথিবী নিত্যস্থায়ী।”[1]
“তিনি আপন ধর্মধাম নির্মাণ করিলেন, উচ্চ শিখরের ন্যায়,
পৃথিবীর ন্যায়, যাহা তিনি চিরতরে স্থাপন করিয়াছেন।”[2]
“তুমি পুরাকালে পৃথিবীর মূল স্থাপন করিয়াছ,আকাশমণ্ডলও তোমার হস্তের
রচনা। সেই সকল বিনষ্ট হইবে, কিন্তু তুমি স্থির থাকিবে; সে সমস্ত বস্ত্রের ন্যায় জীর্ণ হইয়া পড়িবে, তুমি পরিচ্ছদের ন্যায় তাহাদিগকে
খুলিবে, ও তাহাদের পরিবর্তন হইবে।”[3]
“আর,‘‘হে প্রভু, তুমিই আদিতে পৃথিবীর ভিত্তিমূল স্থাপন করিয়াছ,আকাশমণ্ডলও
তোমার হস্তের রচনা।সেই সকল বিনষ্ট হইবে, কিন্তু তুমিই নিত্যস্থায়ী; সেই সমস্ত বস্ত্রের ন্যায় জীর্ণ হইয়া পড়িবে,তুমি
পরিচ্ছদের ন্যায় সেই সকল জড়াইবে,বস্ত্রের ন্যায় জড়াইবে,আর সেই সমস্তের পরিবর্তন হইবে;
কিন্তু তুমি যে, সেই আছ, এবং তোমার বৎসর সকল কখনও শেষ হইবে না।”[4]
সমাধান
উপদেশক১:৪;
“এক পুরুষ চলিয়া যায়, আর এক পুরুষ আইসে; কিন্তু পৃথিবী
নিত্যস্থায়ী।”
পবিত্র বাইবেলে পৃথিবীর জন্য যে হিব্রু শব্দ ব্যবহৃত হয়েছে তা হচ্ছে אָ֫רֶץ (erets) যা পৃথিবী এবং ভূমি বোঝাতে পবিত্র বাইবেলে ব্যবহৃত হয়েছে
যেমন আদিপুস্তক ১:১০ পদে ভূমি বোঝাতে ব্যবহৃত হয়ছেঃ
King James Bible
And God called the dry land Earth; and the gathering
together of the waters called he Seas: and God saw that it was good.
New King James Version
And God called the dry land Earth, and the gathering
together of the waters He called Seas. And God saw that it was good.
“তখন ঈশ্বর স্থলের নাম ভূমি [אֶ֔רֶץ (’e·reṣ)], ও জলরাশির নাম সমুদ্র
রাখিলেন; আর ঈশ্বর দেখিলেন যে, তাহা উত্তম।”
এছাড়াও আদিপুস্তক ১১:৩১; ১২:৫ পদে ভূমি [দেশ]
বোঝাতে ব্যবহৃত হয়েছে। পবিত্র বাইবেল
আমাদের বলে “ধার্মিক লোকেদকে ইয়াওয়ে এলোহীম দেশে রাখবেন , “আর সর্ব জাতি তোমাদিগকে
ধন্য বলিবে, কেননা তোমরা প্রীতিজনক দেশ
[אֶ֣רֶץ (’e·reṣ) ]হইবে, ইহা বাহিনীগণের সদাপ্রভু কহেন।”
প্রভু যীশু খ্রীষ্ট ধর্মিকদের উত্তম ভূমির বীজ
হিসাবেও উল্লেখ করেছেনঃ লূক৮:১৫;
“আর যাহা উত্তম
ভূমিতে পড়িল, তাহা এমন লোক, যাহারা সৎ ও উত্তম হৃদয়ে বাক্য শুনিয়া ধরিয়া রাখে,
এবং ধৈর্য সহকারে ফল উৎপন্ন করে।”
এছাড়াও পবিত্র বাইবেল বলা হয়ছে ধার্মিক লোকেরা অনন্তকাল
স্থায়ী হবেঃ ১যোহন২:১৭;
আর জগৎ ও তাহার অভিলাষ বহিয়া যাইতেছে; কিন্তু যে ব্যক্তি
ঈশ্বরের ইচ্ছা পালন করে, সে অনন্তকালস্থায়ী।
তাই উপদেশক১:৪; পদে পৃথিবীর কথা বলা হয়নি বরং ধার্মিকদের ভূমিকে বোঝানো হয়েছে যা
অনন্তকালস্থায়ী।
গীতসংহিতা৭৮:৬৯;
“তিনি আপন ধর্মধাম নির্মাণ করিলেন, উচ্চ শিখরের ন্যায়,
পৃথিবীর ন্যায়, যাহা তিনি চিরতরে স্থাপন করিয়াছেন।”
এখানেও পৃথিবী বোঝাতে একি হিব্রু শব্দ ব্যবহৃত হয়েছে যার দুটি অর্থ
রয়েছে পৃথিবী এবং ভূমি।
সেইজন্য অনেক অনুবাদে ঈশ্বরের উপাসনালয় ভূমিতে[দেশে] চিরতরে স্থাপনের
হিসাবে অনুবাদ করা হয়েছে যেমনঃ
Douay-Rheims Bible
And he built his sanctuary as of unicorns, in
the land which he founded for ever.
Aramaic Bible in Plain English
He built his holy place upon the height and he
prepared it in the Earth for eternity.
Brenton Septuagint Translation
And he built his sanctuary as the place of
unicorns; he founded it for ever on the earth.
উপরের অনুবাদগুলি থেকে, এটা
স্পষ্ট যে এটি চিরকালের জন্য প্রতিষ্ঠিত পৃথিবী নয়, কিন্তু পৃথিবীতে ঈশ্বরের উপাসনালয়
বা গির্জাকে বুঝিয়েছেন।
পবিত্র বাইবেলে এই বিষয়ে
উল্লেখ করা হয়েছে যে ঈশ্বর তার নামের জন্য তার গৃহ নির্মান করবেন এবং রাজ সিংহাসন
চিরস্থায়ী করবেনঃ ২শমূয়েল৭:১৩;
“আমার নামের নিমিত্ত সে এক গৃহ নির্মাণ করিবে, এবং আমি
তাহার রাজসিংহাসন চিরস্থায়ী করিব।”
পবিত্র বাইবেলে আমাদের কাছে এটাও
ব্যাখ্যা করে যে ইয়াওয়ে এলোহীমের রাজসিংহাসন চিরস্থায়ী হবে
প্রভু যীশু খ্রীষ্টের দ্বারাঃ ১বংশাবলী ১৭:১২;
“সেই আমার নিমিত্ত এক গৃহ নির্মাণ করিবে, এবং আমি তাহার
সিংহাসন চিরস্থায়ী করিব।”
ইয়াওয়ে এলোহীম চান নবী
দায়ূদের বংশধর তার জন্য ঘর তৈরি করুক এবং তার দ্বারা তিনি চিরকালের জন্য তাঁর
সিংহাসন প্রতিষ্ঠা করবেন।
এই বংশধর হলেন প্রভু যীশু
খ্রীষ্ট যার দ্বারা ঈশ্বর তাঁর সিংহাসন বা রাজ্য প্রতিষ্ঠা করবেনঃ যিরমিয়২৩:৫;
“সদাপ্রভু
কহেন, দেখ, এমন সময় আসিতেছে, যে সময়ে আমি
দায়ূদের বংশে এক ধার্মিক পল্লব উৎপন্ন করিব; তিনি রাজা হইয়া রাজত্ব করিবেন,
বুদ্ধিপূর্বক চলিবেন, এবং দেশে ন্যায়বিচার ও ধার্মিকতার অনুষ্ঠান করিবেন।”
আর প্রভু যীশু খ্রীষ্টের দ্বারাই ইওয়াওয়ে এলোহীমের অনন্তকালীন
সিংহাসন
বা রাজ্য প্রতিষ্ঠা হয়েছিলঃ “তিনি মহান হইবেন,
আর তাঁহাকে পরাৎপরের পুত্র বলা যাইবে; আর প্রভু
ঈশ্বর তাঁহার পিতা দায়ূদের সিংহাসন
তাঁহাকে দিবেন; তিনি যাকোব-কুলের
উপরে যুগে যুগে রাজত্ব করিবেন, ও তাঁহার রাজ্যের শেষ হইবে না।”[5]
গীতসংহিতা১০২:২৫-২৬; ইব্রীয়১:১০-১২;
“তুমি পুরাকালে পৃথিবীর মূল স্থাপন করিয়াছ,আকাশমণ্ডলও তোমার হস্তের
রচনা। সেই সকল বিনষ্ট হইবে, কিন্তু তুমি স্থির থাকিবে; সে সমস্ত বস্ত্রের ন্যায় জীর্ণ হইয়া পড়িবে, তুমি পরিচ্ছদের ন্যায় তাহাদিগকে
খুলিবে, ও তাহাদের পরিবর্তন হইবে।
“আর,‘‘হে প্রভু, তুমিই আদিতে পৃথিবীর ভিত্তিমূল স্থাপন করিয়াছ,আকাশমণ্ডলও
তোমার হস্তের রচনা।সেই সকল বিনষ্ট হইবে, কিন্তু তুমিই নিত্যস্থায়ী; সেই সমস্ত বস্ত্রের ন্যায় জীর্ণ হইয়া পড়িবে,তুমি
পরিচ্ছদের ন্যায় সেই সকল জড়াইবে,বস্ত্রের ন্যায় জড়াইবে,আর সেই সমস্তের পরিবর্তন হইবে;
কিন্তু তুমি যে, সেই আছ, এবং তোমার বৎসর সকল কখনও শেষ হইবে না।”
এখানে Context অনুসারে পড়লে কোন সমস্যা পাওয়া যায়
না! এখানে বলা হয়েছে, ইয়াওয়ে এলোহীম পৃথিবীর ভিত্তিমূল স্থাপন করেছেন এসব কাপড়ের
মতন ছিড়ে যাবে অর্থাৎ ধ্বংস স্তুপে পরিনত হবে এবং ইয়াওয়ে এলোহীম ছেড়া কাপড়ের ন্যায়
পূর্বের আকাশ-পৃথিবীর পরিবর্তন করবেন এবং নূতন আকাশ-পৃথিবী সৃষ্টি করবেন।[6]
এখানে কোন বৈপরীত্য নাই।
[1] উপদেশক১:৪;
[2] গীতসংহিতা৭৮:৬৯;
[3] গীতসংহিতা১০২:২৫-২৬;
[4] ইব্রীয়১:১০-১২;
[5] লূক১:৩২-৩৩;
[6] প্রকাশিত বাক্য ২১:১;
0 coment rios: