
পুরাতন নিয়মের প্রথম পুস্তক আদিপুস্তক (পয়দায়েশ) এবং দ্বিতীয় পুস্তক যাত্রাপুস্তক (হিজরত)। বনি-ইসরাইল বা ইসরাইল জাতির মিসর অবস্থান বিষয়ে পুস্তক দু’টোর মধ্যে ৪০০ বনাম ৪৩০-এর বৈপরীত্য বিদ্যমান। ‘‘তখন তিনি অব্রামকে কহিলেন, নিশ্চয় জানিও, তোমার সন্তানগণ পরদেশে প্রবাসী থাকিবে, এবং বিদেশী লোকদের দাস্যকর্ম করিবে, ও লোকে তাহাদিগকে দুঃখ দিবে- চারি শত বৎসর পর্যন্ত। আবার তাহারা যে জাতির দাস হইবে আমিই তাহার বিচার করিব; তৎপরে তাহারা যথেষ্ট সম্পত্তি লইয়া বাহির হইবে।’’ (আদিপুস্তক ১৫/১৩-১৪)। কিন্তু যাত্রা পুস্তক ১২/৪০ শ্লোকে তাদের অবস্থান ৪৩০ বছর উল্লেখ করা হয়েছে: ‘‘ইস্রায়েল-সন্তানেরা চারি শত ত্রিশ বৎসর কাল মিসরে প্রবাস করিয়াছিল।’’
এ দুটো তথ্যের উভয়ই ভুল। বনি-ইসরাইল জাতি মিসরে আরো অনেক কম সময় অবস্থান করেছিল।



Exodus 12:40
[40]Now the sojourn of the children of Israel who lived in Egypt was four hundred and thirty years.
যাত্রাপুস্তক ১২ঃ৪০
এখন মিশরে বসবাসকারী ইস্রায়েল-সন্তানদের প্রবাস ছিল চারশত ত্রিশ বছর।

আমাদের অবশ্যই লক্ষ্য করতে হবে, এটা বলা হয়নি যে, মিশরে ইস্রায়েল-সন্তানদের অবস্থান ছিল চারশত ত্রিশ বছর; কিন্তু ইস্রায়েলের সন্তানদের প্রবাস, যারা মিশরে বাস করত — অর্থাৎ, ইজরায়েলী জাতির প্রবাস, যে সময় থেকে আব্রাহাম কেনানে বাস করার জন্য তার জন্মভূমি ত্যাগ করেছিলেন, তার বংশধরদের মুক্তি পর্যন্ত, যারা মিশরে দীর্ঘ প্রবাসী ছিলেন, সব মিলিয়ে চারশত ত্রিশ বছর। এজন্য, শমরীয় অনুলিপিতে আছে, "যারা কেনান দেশে এবং মিশরে বাস করতেন"। একই কথা আছে LXX এর ভ্যাটিকান সংস্করণেও। কেনান বা মিশর যে স্থানই হোক না কেন আব্রাহামের দেয়া প্রতিশ্রুতি যা কেনান দেশে তাঁর প্রথম আগমনের সময় দেয়া হয়েছিল তখন থেকে ৪৩০ বছর ইব্রীয়রা বিদেশী হিসাবেই ছিল। সাধু পৌলও বিষয়টি গালাতীয় ৩ঃ১৬-১৭ এ বিষয়টি এভাবেই বলেছিলেন--

গালাতীয় 3:16-17

এতদিন ঈশ্বর আব্রাহামকে যে প্রতিশ্রুতি দিয়েছিলেন তা সুপ্ত এবং অপূর্ণ ছিল, কিন্তু এখন এটি পুনরুজ্জীবিত হয় এবং ঘটনাগুলি এর পরিপূর্ণতার দিকে যেতে শুরু করে। ”আদিপুস্তক ১২ঃ২ এ আব্রাহামকে বলা "আমি তোমার হতে এক মহান জাতি তৈরী করব" এই প্রতিশ্রুতি থেকে কনান দেশের উদ্দেশ্যে আব্রাহামের বংশের(ইস্রায়েলের) প্রথম যাত্রার দিন(মিশর থেকে) ছিল ৪৩০ বছর। তাহলে ঈশ্বরের প্রতিজ্ঞার সফলতার প্রশংসা করার আমাদের কী কারণ নাই? চারশত ত্রিশ বছরের ব্যবধানে বিভিন্ন বিপ্লব ও যে সমস্ত পার্থিব বিষয়াবলির পরিবর্তন ঘটেছিল তা সত্ত্বেও, ঈশ্বরের প্রতিশ্রুতি এর মাঝেই আলাদাভাবে দৃশ্যমান । হ্যাঁ, ঈশ্বরের বাক্য অনন্তকাল ধরে অবিচল থাকবে! স্বর্গ ও পৃথিবী লোপ পেতে পারে, কিন্তু তাঁর বাক্য লোপ পেতে পারে না।
ইহুদী প্রাচীন পন্ডিতরা ব্যাখ্যা করেছেন, ৪০০ বছরের সময় গণনা শুরু হয় ইসহাকের জন্মের মধ্য দিয়ে। ঈশ্বরের প্রতিশ্রুতিতে কিন্তু মিশরের নাম উল্লেখ করা হয়নি, বরং বলা হয়েছে "land that is not theirs " "তাদের নিজেদের (অধিকারভূক্ত) দেশ নয়"। আব্রাহামের সন্তান জন্মের সাথে সাথেই, সেই বংশধর যে দেশ তাদের নিজের নয় সেখানে বাস করতে বাধ্য হয়েছে---এমনকি কেনানও(ইস্রায়েল) এর মাঝে অন্তর্ভুক্ত যা সেই সময় তাদের ছিল না।
ইয়াকোভ(যাকোব) এর জন্মের সময় ইসহাকের বয়স ছিল ৬০ বছর, আর ইয়াকোভের বয়স ছিল ১৩০ বছর যখন তিনি মিশরে গমণ করেন। এর অর্থ ৪০০ বছরের মধ্যে ১৯০ বছর অতিক্রান্ত হয়ে যায় ইস্রায়েলীরা মিশরে পৌঁছার আগেই। সুতরাং ইস্রায়েলীরা মিশরে ছিলেন মোট ২১০ বছর।
আশ্চর্যজনকভাবে যখন ইয়াকোভ প্রথম তাঁর সন্তানদের মিশরে নেমে যাওয়ার নির্দেশনা দেন তখন বলেন, " সেখানে 'নেমে যাও' ও কিন(খাদ্য)" - আদিপুস্তক ৪২ঃ২। এখানে নেমে যাওয়া শব্দ "רדו" ("redu," "go down") এর গাণিতিক মান বরাবর ২১০ এর সমান।
৪৩০ বছরের ব্যাপারে এটা বলা যায়, যেহেতু ইসহাক আব্রাহামকে দেয়া ভবিষ্যৎবাণীর ৩০ বছর পরে জন্মেছেন, এই ৪৩০ বছরের পুরো সময়টা তারা প্রবাসী হিসাবে ছিলেন যারা কোন ভূমির অধিকারী হন নাই।
সুতরাং আব্রাহামকে দেয়া ভবিষ্যৎবাণী থেকে মোট ৪৩০ বছর তারা প্রবাসী ছিলেন এটা যেমন সত্য তেমনি ইসহাকের জন্ম থেকে মোট ৪০০ বছর আব্রাহামের সন্তানরা প্রবাসী ছিলেন এটাও সত্য। দুটির মাঝে কোন বৈপরীত্য নাই বরং দুটির গননার শুরুতে ভিন্নতা আছে বলেই ৩০ বছরের ব্যবধান রয়েছে বলে আমাদের কাছে প্রতীয়মান হয়।
0 coment rios: