Monday, September 23, 2024

আঙ্গুলি দিয়ে মাটিতে লেখার রূপক অর্থ

 


লেখকঃ পাষ্টর জনসন সরকার।

পরে তাহারা প্রত্যেকে আপন আপন গৃহে গেল, কিন্তু যীশু জৈতুন পর্বতে গেলেন। আর প্রত্যুষে তিনি পুনর্বার ধর্মধামে আসিলেন; এবং সমুদয় লোক তাঁহার নিকটে আসিল; আর তিনি বসিয়া তাঁহাদিগকে উপদেশ দিতে লাগিলেন। তখন অধ্যাপক ও ফরীশীগণ ব্যভিচারে ধৃত একজন স্ত্রীলোককে তাঁহার নিকটে আনিল, ও মধ্যস্থানে দাঁড় করাইয়া তাঁহাকে কহিল, হে গুরু, এই স্ত্রীলোকটি ব্যভিচারে, সেই ক্রিয়াতেই, ধরা পড়িয়াছে। ব্যবস্থায় মোশি এই প্রকার লোককে পাথর মারিবার আজ্ঞা আমাদিগকে দিয়াছেন; তবে আপনি কি বলেন? তাহারা তাঁহার পরীক্ষা ভাবেই এই কথা কহিল, যেন তাঁহার নামে দোষারোপ করিবার সূত্র পাইতে পারে। কিন্তু যীশু হেঁট হইয়া অঙ্গুলি দ্বারা ভূমিতে লিখিতে লাগিলেন। পরে তাহারা যখন পুনঃ পুনঃ তাঁহাকে জিজ্ঞাসা করিতে লাগিল তিনি মাথা তুলিয়া তাহাদিগকে কহিলেন, তোমাদের মধ্যে যে নিষপাপ, সেই প্রথমে ইহাকে পাথর মারুক। পরে তিনি পুনর্বার হেঁট হইয়া অঙ্গুলি দিয়া ভূমিতে লিখিতে লাগিলেন। তখন তাহারা ইহা শুনিয়া, এবং আপন আপন সংবেদ দ্বারা দোষীকৃত হইয়া, একে একে বাহিরে গেল, প্রাচীন লোক অবধি আরম্ভ করিয়া শেষ জন পর্যন্ত গেল; তাহাতে কেবল যীশু অবশিষ্ট থাকিলেন, আর সেই স্ত্রীলোকটি মধ্যস্থানে দাঁড়াইয়াছিল। তখন যীশু মাথা তুলিয়া, স্ত্রীলোকটি ছাড়া আর কাহাকেও দেখিতে না পাইয়া, তাহাকে কহিলেন, হে নারি, যাহারা তোমার নামে অভিযোগ করিয়াছিল, তাহারা কোথায়? কেহ কি তোমাকে দোষী করে নাই? সে কহিল, না, প্রভু, কেহ করে নাই। তখন যীশু তাহাকে বলিলেন, আমিও তোমাকে দোষী করি না; যাও, এখন অবধি আর পাপ করিও না।-যোহন৮:১-১১;

অধ্যাপক এবং ফরীশীরা প্রভু যীশু খ্রীষ্টকে পরীক্ষা করে দেখছিল যে তিনি নবী মোশির ব্যবস্থা জানেন কিনা? কারন নবী মোশির ব্যবস্থা অনুসারে ব্যভিচারী পুরুষ এবং ব্যভিচারীণী মহিলা দুজনকেই বিচারে নিয়ে আসেতে হবে।[1] অথচ অধ্যাপক এবং ফরীশীরা শুধুমাত্র ব্যভিচারীণী মহিলাকে ধরে নিয়ে এসেছিল প্রভু যীশু খ্রীষ্টকে পরীক্ষা করার জন্য। কিন্তু প্রভু যীশু খ্রীষ্ট তাদের ধরে ফেলেছিলনে তার জন্য তিনি তাদের বললেন, “তোমাদের মধ্যে যে নিষ্পাপ, সেই প্রথমে ইহাকে পাথর মারুক।”(যোহন৮:৭) অধ্যাপক এবং ফরীশীরা নবী মোশির নিয়ম ভঙ্গ করে সেই ব্যভিচারী মহিলাকে একা ধরে নিয়ে এসেছিল যা ছিল ব্যবস্থা লঙ্ঘন আর পবিত্র বাইবেল অনুসারে ব্যবস্থা লঙ্ঘন কারাই হলো পাপ “যে কেহ পাপাচরণ করে, সে ব্যবস্থালঙ্ঘনও করে, আর ব্যবস্থালঙ্ঘনই পাপ”(১যোহন৩:৪;) অধ্যাপক এবং ফরীশীরা জানতো যে তারা প্রভু যীশু খ্রীষ্টকে ফাঁদে ফেলতে গিয়ে নিজেরাই ব্যবস্থা লঙ্ঘন করে পাপ করেছে তার জন্য তাদের কারো সাহস হলো না সেই ব্যভিচারী মহিলাকে পাথর মারার। (এছাড়াও পবিত্র বাইবেল অনুসারে আমারা সকলেই পাপী[2] একমাত্র প্রভু যীশু খ্রীষ্ট ছিলেন জন্মগতভাবে নিষ্পাপ,[3] বিচার করার অধিকার একমাত্র তার হাতেই ছিল অন্য কারো নয়।[4])

ইয়াওয়ে এলোহীম (সদাপ্রভু ঈশ্বর) আজ্ঞা লিখে দিয়েছিলেন তার নিজের আঙ্গুল দ্বারা (যাত্রাপুস্তক৩১:১৮;) প্রভু যীশু খ্রীষ্টকে পবিত্র শাস্ত্রে ইয়াওয়ে বাহু বলা হয়েছে (যিশাইয়৫৩:১;) পবিত্র শাস্ত্রে লেখা বলা আছে প্রভু, যীশু খ্রীষ্ট সদাপ্রভুর দূত হিসাবে নবী মোশিকে পথ দেখিয়েছিলেন (যাত্রাপুস্তক২৩:২০-২১;) এবং প্রভু যীশু খ্রীষ্টকে ইয়াওয়ে এলোহীমের বাক্য বলা হয়(যোহন১:১;১৪; প্রকাশিতবাক্য ১৯:১২-১৩;)

প্রভু যীশু খ্রীষ্ট অঙ্গুলি দিয়ে মাটিতে এই জন্যই লিখছিলনে তিনি ইহুদিদের এটাই বুঝিয়েছিলেন তোমরা যে আইন/ব্যবস্থা নিয়ে কথা বলছো তার লেখক আমি।



এখন দেখব প্রভু যীশু খ্রীষ্ট অঙ্গুলি দিয়ে কি লিখেছিলেন?

ইহুদিদের কুটিরবাস পর্বে প্রভু যীশু খ্রীষ্ট ইহুদিদের বললেন, “শেষ দিন, পর্বের প্রধান দিন, যীশু দাঁড়াইয়া উচ্চৈঃস্বরে কহিলেন, কেহ যদি তৃষ্ণার্ত হয়, তবে আমার কাছে আসিয়া পান করুক। যে আমাতে বিশ্বাস করে, শাস্ত্রে যেমন বলে, তাহার অন্তর হইতে জীবন্ত জলের নদী বহিবে।”(যোহন৭:৩৭-৩৮;) এই কথা শোনার পর অনেকেই তার উপরে বিশ্বাস করল আবার অনেকে অবিশ্বাস করল[5] যারা প্রভু যীশু খ্রীষ্টের প্রতি অবিশ্বাস করল তাদের উদ্দেশ্যেই তিনি ধূলিতে লিখলেন এবং সেই ভবিষ্যৎবাণীটি পূর্ন করলেন যা নবী যিরমিয় দ্বারা লিখিত হয়েছিল, “হে সদাপ্রভু, ইস্রায়েলের প্রত্যাশাভূমি, যত লোক তোমাকে পরিত্যাগ করে, সকলেই লজ্জিত হইবে। ‘যাহারা আমা হইতে সরিয়া যায়, তাহাদের নাম ধূলিতে লিখিত হইবে; কারণ তাহারা জীবন্ত জলের উনুই সদাপ্রভুকে ত্যাগ করিয়াছে।” -যিরমিয়১৭:১৩;



[1] আর যে ব্যক্তি পরের স্ত্রীর সহিত ব্যভিচার করে, যে ব্যক্তি প্রতিবাসীর স্ত্রীর সহিত ব্যভিচার করে, সেই ব্যভিচারী ও সেই ব্যভিচারিণী, উভয়ের প্রাণদণ্ড অবশ্য হইবে।– লেবীয়২০:১০;

 

[2] কেননা সকলেই পাপ করিয়াছে এবং ঈশ্বরের গৌরব-বিহীন হইয়াছে-রোমীয়৩:২৩;

[3] দূত উত্তর করিয়া তাঁহাকে কহিলেন, পবিত্র আত্মা তোমার উপরে আসিবেন, এবং পরাৎপরের শক্তি তোমার উপরে ছায়া করিবে; এই কারণ যে পবিত্র সন্তান জন্মিবেন, তাঁহাকে ঈশ্বরের পুত্র বলা যাইবে -লূক১:৩৫;

[4] আর তিনি তাঁহাকে বিচার করিবার অধিকার দিয়াছেন, কেননা তিনি মনুষ্যপুত্র।-যোহন৫:২৭;

[5] সেই সকল কথা শুনিয়া লোকসমূহের মধ্যে কেহ কেহ বলিল, ইনি সত্যই সেই ভাববাদী। আর কেহ কেহ বলিল, ইনি সেই খ্রীষ্ট। কিন্তু কেহ কেহ বলিল, কেমন? খ্রীষ্ট কি গালীল হইতে আসিবেন? শাস্ত্রে কি বলে নাই, খ্রীষ্ট দায়ূদের বংশ হইতে, এবং দায়ূদ যেখানে ছিলেন, সেই বৈৎলেহম গ্রাম হইতে আসিবেন? এই প্রকারে তাঁহাকে লইয়া লোকসমূহের মধ্যে মতভেদ হইল।–যোহন৭:৪০-৪৩;

 

 


শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: