ইয়েহশুয়ার(যীশুর) কবরে কতজন স্ত্রীলোক গিয়েছিলেন?
ধরুন, একজন লোক একটি গল্প বলছে যখন সে এবং তার স্ত্রী মলে কেনাকাটা করতে গিয়েছিল। লোকটি শিকারের সামগ্রী এবং দারুচিনি রোল কেনার জন্য মলের সমস্ত দুর্দান্ত জায়গা উল্লেখ করেছে। স্ত্রী একই শপিং ট্রিপের কথা বলেন, তবুও শুধু কাপড় কেনার জায়গা উল্লেখ করেন। স্ত্রী পোশাকের দোকান উল্লেখ করলেও স্বামী শুধুমাত্র দারুচিনি রোল এবং শিকারের সামগ্রী উল্লেখ করার কারণে গল্পগুলোর মধ্যে কি কোনো দ্বন্দ্ব আছে? না। তারা একে অপরের গল্পে কিছু বিষয় যোগ করেছেন (বা পরিপূরক) যা এই গল্পটিকে আরও সম্পূর্ণ করতে সহজ। সুসমাচারের পুনরুত্থানের বিবরণগুলিতে এটি প্রায়শই ঘটে।
উদাহরণস্বরূপ, মথির সুসমাচার " মগদলিনী মরিয়ম এবং অন্য মরিয়ম"কে সেই মহিলা হিসাবে উল্লেখ করেছে যারা সপ্তাহের প্রথম দিনে সমাধি পরিদর্শন করেছিল (মথি ২৮ঃ১)। মার্ক মগদলিনী মরিয়ম, যাকোবের মা মেরি এবং সালোমীকে আহ্বানকারী হিসাবে উল্লেখ করেছেন (মার্ক ১৬ঃ১)। লুক মগদলিনী মরিয়ম, জোহান্না, যাকোবের মা মরিয়ম এবং "অন্য নারীদের" উল্লেখ করেছেন (লুক ২৪ঃ১০)। যোহন শুধুমাত্র রবিবারের প্রথম দিকে মগদলিনী মরিয়মের সমাধি পরিদর্শনের বিষয়ে কথা বলেন (জন ২০ঃ১)। এই বিভিন্ন তালিকা একে অপরের বিপরীত? না, কোনোভাবেই না। এগুলি সম্পূরক, তালিকাটিকে আরও সম্পূর্ণ করতে নাম যুক্ত করা হচ্ছে৷ কিন্তু তারা পরস্পরবিরোধী নয়। যোহন যদি বলতেন "শুধুমাত্র মগদলিনী মরিয়ম সমাধি পরিদর্শন করেছিলেন," অথবা যদি মথি বলতেন, "মগদলিনী মরিয়ম এবং অন্য মরিয়মই একমাত্র মহিলা যারা সমাধি পরিদর্শন করেছিলেন", তাহলে একটি বৈপরীত্য থাকবে৷ এখানে যা হয়েছে, তাতে কোনই বৈপরীত্য নাই। এই বিষয়টিকে আরও ব্যাখ্যা করার জন্য, ধরুন আপনার পকেটে ১০টি এক ডলারের বিল রয়েছে। আরও ধরুন যে কেউ আপনার কাছে এসে জিজ্ঞাসা করে, "আপনার পকেটে ১ ডলারের বিল আছে?" স্বাভাবিকভাবেই, আপনি ইতিবাচক প্রতিক্রিয়া দেবেন, ধরুন অন্য একজন ব্যক্তি জিজ্ঞাসা করে, "আপনার পকেটে পাঁচ ডলার আছে?" এবং আপনি আবার হ্যাঁ বললেন। অবশেষে, আরেকজন জিজ্ঞেস করল, "আপনার পকেটে দশ ডলার আছে?" এবং আপনি তৃতীয়বারের জন্য হ্যাঁ বলেন. আপনি কি প্রতিবার সত্য বলেছেন? হ্যাঁ. আপনার কোন উত্তর কি পরস্পর বিরোধী ছিল? না। আপনার পকেটের বিষয়বস্তু সম্পর্কে তিনটি বিবৃতি কি আলাদা ছিল? হ্যাঁ - পরিপূরক ছিল, বৈপরীত্য নয়।
যোহন ২০ঃ১ পদে শুধু মগদলিনী মরিয়মের কথা বলা হলেও তাঁর সাথে যে আরো মহিলা ছিল তা একটি পদ পরেই মগদলিনী মরিয়মের ভাষ্যেই আমরা প্রমাণ পাই যখন তিনি "আমরা" শব্দটি ব্যবহার করেন-
তাই তিনি শিমোন পিতর এবং সেই অন্য শিষ্য, যীশু যাঁকে ভালোবাসতেন, তাঁদের কাছে দৌড়ে গিয়ে বললেন, “ওরা সমাধি থেকে প্রভুকে নিয়ে গেছে, ওরা তাঁকে কোথায় রেখেছে, আমরা জানি না!”
যোহন ২০ঃ২
সুতরাং আমরা দেখছি, স্ত্রীলোকদের সংখ্যার বিষয়ে বৈপরীত্যের যে অভিযোগ তোলা হয় সেখানে গোড়াতেই ধারণাগত সমস্যা রয়েছে, কিন্তু বিভিন্ন সুসমাচারে মূলত কোন বৈপরীত্য নাই।
সূত্রঃ https://apologeticspress.org/addition-does-not-a-contradiction-make-541/
0 coment rios: