Thursday, November 4, 2021

যিহোশূয়ের পুস্তকের দু’অধ্যায়ের বৈপরীত্য?

লেখকঃ পাষ্টর জনসন সরকার।

“পরন্তু যিহূদা-সন্তানগণ যিরূশালেম-নিবাসী যিবূষীয়দিগকে অধিকারচ্যুত করিতে পারিল না; যিবূষীয়েরা অদ্যাপি যিহূদা-সন্তানগণের সহিত যিরূশালেমে বাস করিতেছে।”[1]

পবিত্র বাইবেলে হতে জানা যায়  যিরূশালেমের নূতন নামকরন করে “যিবূষ” রাখা হয়েছি, 

“কিন্তু ঐ ব্যক্তি সেই রাত্রি বিলম্ব করিতে অসম্মত হইল; সে উঠিয়া যাত্রা করিয়া যিবূষের অর্থাৎ যিরূশালেমের সম্মুখে আসিয়া উপস্থিত হইল; তাহার সঙ্গে দুইটি সজ্জিত গর্দভ ছিল; আর তাহার উপপত্নীও সঙ্গে ছিল।”[2] 

ইস্রায়েলীয়দের সাথে অনেকবার পরজাতিদের যুদ্ধ হয়েছিল একবার যিহোশূয় পরজাতিদের হারিয়ে দিয়ে যুদ্ধে বিজয়ী হয়েছিল[3] কিন্তু পরে যিহূদার লোকেরা  ইস্রায়েলীয়দের সাথে যুদ্ধ করে পুনরায় তা দখল করে নেয়,

“আর যিহূদা-সন্তানগণ যিরূশালেমের বিরুদ্ধে যুদ্ধ করিয়া তাহা হস্তগত করিল ও খড়্‌গধারে আঘাত করিল, এবং আগুন দিয়া নগর পোড়াইয়া দিল।”[4]

নবী যিহোশূয় যখন ইস্রায়েলের অবশিষ্ট ৭টি বংশের মধ্যে গুলিবাটের দ্বারা দেশ ভাগ করছিলেন[5] তখন বিন্যামীন বংশের  যিরূশালেম এলাকার নাম লাভ করে।[6]

 

কিন্তু তারা যিবূষীয়দের দেশ হতে অধিকার চ্যুত করে নি কিন্তু তারা যিবূষীয়দের সাথে বসবাস করেছিল,

“পরন্তু বিন্যামীন-সন্তানগণ যিরূশালেম-নিবাসী যিবূষীয়দিগকে অধিকারচ্যুত করিল না; যিবূষীয়েরা অদ্যাপি যিরূশালেমে বিন্যামীন-সন্তানদের সহিত বাস করিতেছে।[7]

পরে নবী দায়ূদ তার সময়ে যিরূশালেমকে পুনরায় জয় করেন,

পরে রাজা ও তাঁহার লোকেরা দেশনিবাসী যিবূষীয়দের বিরুদ্ধে যিরূশালেমে যাত্রা করিলেন; তাহাতে তাহারা দায়ূদকে কহিল, তুমি এই স্থানে প্রবেশ করিতে পারিবে না, অন্ধেরা ও খঞ্জেরাই তোমাকে তাড়াইয়া দিবে। তাহারা ভাবিয়াছিল, দায়ূদ এই স্থানে প্রবেশ করিতে পারিবেন না। কিন্তু দায়ূদ সিয়োনের দুর্গ হস্তগত করিলেন; তাহাই দায়ূদ-নগর।[8]

সমালোচক মূলত ইতিহাস না জেনে না বুঝেই যে মূর্খের মতন প্রশ্ন করেছেন যা প্রমানিত।



[1] যিহোশূয়১৫:৬৩;

[2] বিচারকর্তৃগণ১৯:১০;

[3] যিহোশূয়১০:১;২৬;৪২;

[4] বিচারকর্তৃগণ১:৮;

[5] যিহোশূয়১৮:১-৬;

[6] যিহোশূয়১৮:২৮;

[7] বিচারকর্তৃগণ১:২১;

[8] ২শমূয়েল৫:৬-৭;


শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: