কুমোরের জমি কে কিনেছিল?
তাই যিহূদা সেই অর্থ মন্দিরে ছুঁড়ে ফেলে দিয়ে চলে গেল। তারপর গিয়ে নিজেকে ফাঁসি দিল।
প্রধান যাজকেরা মুদ্রাগুলি তুলে নিয়ে বললেন, “এই অর্থ ভাণ্ডারে রাখা বিধান-বিরুদ্ধ, কারণ এটি রক্তের মূল্য।” তাই তাঁরা স্থির করলেন, ওই অর্থ দিয়ে কুমোরের জমি ক্রয় করবেন, যেন বিদেশিদের কবর দেওয়া যেতে পারে।
মথি 27:5-7
তার দুষ্টতার জন্য সে যে পুরস্কার পেয়েছিল, তার দ্বারা যিহূদা একটি ক্ষেত্র ক্রয় করল। সেখানেই সে নিচের দিকে মাথা করে পতিত হলে তার শরীর ফেটে ছিন্নভিন্ন হয়ে গেল ও তার সমস্ত অন্ত্র বেরিয়ে পড়ল।
প্রেরিত 1:18
প্রেরিত ১:১৮ তে বর্ণিত যিহুদার মৃত্যুর ধরণই যে সমালোচকদের একমাত্র সন্দেহের বিষয় তা নয়। মথি ২৭ঃ৫-৬ বলছে যে প্রধান যাজকরা বিশ্বাসঘাতকতার অর্থ দিয়ে কুমোরের জমি ক্রয় করেছেন, অন্যদিকে প্রেরিত ১ঃ১৮ বলছে যিহুদা নিজেই তা ক্রয় করেছে, যা স্পষ্টতই একটি বৈপরীত্য বলে মনে হয়। স্পষ্টতই, জুডাস ক্ষেত্রটি কিনতে পারেনি কারণ সে নিজেকে ফাঁসি দেওয়ার আগে পুরোহিতদের কাছে ৩০ টি রূপোর টুকরো ফেরত দিয়েছিল। সুতরাং, জুডাস কুম্ভকারের ক্ষেত কিনেছে এমন কথা বলা ভুল... তাই না? এত তাড়াতাড়ি নয়, একটু অপেক্ষা করুন।
যদি কেউ মনে করে যে এটা বলা ভুল হবে যখন একজন পিতা তার ছেলের জন্য একটি গাড়ি ক্রয় করেন, কিন্তু বাস্তবে ছেলেটিই তার বাবার দেয়া ৫ লক্ষ টাকায় গাড়িটি কিনেছে, তখনই একমাত্র বলা যাবে যে, মথি ২৭:৫-৬ এবং প্রেরিত ১ঃ১৮ পদগুলো পরস্পরবিরোধী। কিন্তু আসলে দুটি বর্ণনাই সত্য। যদি বলি একজন নিয়োগকর্তা যদি কোন স্টাফের জন্য আহার ক্রয় করেছেন, কিন্তু বাস্তবে যখন দেখা যায় নিয়োগকর্তার টাকা দিয়ে একজন চাকুরীজীবিই ওয়েটারকে বিল পরিশোধ করেন। এই ঘটনা দুটিই একই বিষয়, শুধু বর্ণনাগত পার্থক্য রয়েছে। এই দুই ঘটনাতে যদি কোন পার্থক্য না থেকে থাকে তাহলে প্রেরিত ১ঃ১৮ তেও কোন সমস্যা নাই। যেকোন বোধজ্ঞানসম্পন্ন মানুষই এটা বুঝতে পারবেন।
প্রেরিত ১ঃ১৮ শুধু এতটুকু জানায় যে, জুডাস জমিটি কেনার সমস্ত প্রস্ততি সম্পন্ন করেছিল। এখানে জুডাস ব্যক্তিগতভাবে জমিটি কিনেছিল এমন কিছুই জোর করে বুঝানো হচ্ছে না। আধুনিককালের লেখা ও বক্তৃতার মত, শাস্ত্রেও এরকম উদাহারন আছে, যখন কোন কাজের জন্য কাউকে দায়ী করা হয়, কিন্তু বাস্তবে সে এই কাজের সূচনাটুকুই শুধুমাত্র করেছে। উদাহরণস্বরূপ বলা যায়, ইউসেফ(যোষেফ) তাঁর ভাইদের ব্যাপারে বলেন, তাঁর ভাইয়েরা তাঁকে মিশরীয়দের কাছে বিক্রি করেছিল(আদিপুস্তক ৪৫ঃ৪-৫, প্রেরিত ৭ঃ৯), কিন্তু বাস্তবে তাঁর ভাইয়েরা তাঁকে ইশ্মায়েলীদের কাছে বিক্রি করেছিল(ইশ্মায়েলীরা পরে মিশরীয়দের কাছে ইউসেফকে বিক্রি করেছিল)। যোহনলিখিত সুসমাচারে বলা হয়-
"যীশু যখন জানলেন যে ফরিশীরা শুনেছে, যীশুর শিষ্যসংখ্যা যোহনের চেয়েও বৃদ্ধি পাচ্ছে এবং তিনি তাদের বাপ্তিষ্ম দিচ্ছেন— অবশ্য যীশু নিজে বাপ্তিষ্ম দিতেন না, তাঁর শিষ্যেরাই দিতেন— তিনি যিহূদিয়া ত্যাগ করে আর একবার গালীলে ফিরে গেলেন।
যোহন 4:1-3
যখন বাইবেল বলে-
যোহন লিখিত সুসমাচার। 19
1 তখন পীলাত যীশুকে নিয়ে কোড়া প্রহার করলেন।
প্রায় সবাই এটাই বুঝেন যে, পিলাত ইয়েহশুয়াকে অন্যদের দিয়ে প্রহার করিয়েছেন, তিনি নিজে এই কাজ করেননি। একই নীতিটি সুপরিচিত ল্যাটিন ম্যাক্সিমে আইনে স্বীকৃত, “Qui facit per alium, facit per se” ("যে অন্যের মাধ্যমে কোন কাজ করে আইনে এই কাজটি সে নিজেই করেছে বলে মনে করা হয়")।
কেউ যদি বলে যে জুডাস "অপকর্মের মজুরি দিয়ে একটি ক্ষেত্র কিনেছিল" (প্রেরিত ১ঃ১৮), বা প্রধান যাজকরা "তা দিয়ে কুম্ভকারের ক্ষেত কিনেছিলেন" (মথি ২৭ঃ৭), তিনি একই সত্য বলেছেন, কেবল বিভিন্ন উপায়ে।
মূলঃ Eric Lyons, M.Min.
Link: https://apologeticspress.org/who-bought-the-potterand146s-field-755/
ভাষান্তরিত ও রূপান্তরিত করেছেন: দানিয়েল স্টিফেন
0 coment rios: