Saturday, March 4, 2023

"জেরুশালেমের বাহিরে ভাববাদী(নবী) বিনষ্ট হয় না"- এই কথা কি ইয়েহশুয়ার(যীশুর) ভুল ভবিষ্যৎবাণী?


 "জেরুশালেমের বাহিরে ভাববাদী(নবী) বিনষ্ট হয় না"- এই কথা কি ইয়েহশুয়ার(যীশুর) ভুল ভবিষ্যৎবাণী?

✝️লুকলিখিত সুসমাচার। 13
33 যাহা হউক, অদ্য, কল্য ও পরশ্ব আমাকে গমন করিতে হইবে; কারণ এমন হইতে পারে না যে, যিরূশালেমের বাহিরে কোন ভাববাদী বিনষ্ট হয়।✝️

ইয়েহশুয়া হা মাসিয়াখের বলা উপরের উক্তির সাথে নিম্নে উল্লিখিত পদগুলোকে অনেক অবিশ্বাসী ও মুসলিম দা'য়ী সাংঘর্ষিক বলে দাবী করে থাকেন। কারণ এই ভার্সগুলোতে বলা হয়েছে ইয়েহশুয়াকে(যীশুকে) জেরুশালেমের বাইরে ক্রুশে দেয়া হয়েছে । ভার্সগুলোর দিকে দৃষ্টিপাত করি-

✝️ যোহন লিখিত সুসমাচার। 19
20 তখন যিহূদীরা অনেকে সেই দোষপত্র পাঠ করিল, কারণ যেখানে যীশুকে ক্রুশে দেওয়া হইয়াছিল, সেই স্থান নগরের সন্নিকট, এবং উহা ইব্রীয়, রোমীয় ও গ্রীক ভাষায় লিখিত ছিল।✝️

✝️ ইব্রীয়দের প্রতি পত্র। 13
12 এই কারণ যীশুও, নিজ রক্ত দ্বারা প্রজাবৃন্দকে পবিত্র করিবার নিমিত্ত, পুরদ্বারের বাহিরে মৃত্যু ভোগ করিলেন।✝️

✝️ যোহন লিখিত সুসমাচার। 19
20 তখন যিহূদীরা অনেকে সেই দোষপত্র পাঠ করিল, কারণ যেখানে যীশুকে ক্রুশে দেওয়া হইয়াছিল, সেই স্থান নগরের সন্নিকট, এবং উহা ইব্রীয়, রোমীয় ও গ্রীক ভাষায় লিখিত ছিল।✝️

উত্তরঃ লুক ১৩ঃ৩৩ পদে উল্লিখিত "কারণ এমন হইতে পারে না যে, যিরূশালেমের বাহিরে কোন ভাববাদী বিনষ্ট হয়।" এই পদ দ্বারা(লুক ১৩ঃ৩৩) ইয়েহশুয়া(যীশু) এটাই বুঝিয়েছেন যে, "জেরুশালেম থেকেই নবীদের হত্যার পরোয়ানা আসে"। কারণ ইহুদী ধর্মীয় ব্যাপারে সর্বোচ্চ সিদ্ধান্তগুলো এখান থেকেই দেয়া হয় আর জেরুশালেমের এই বিচার সভার নাম " সেনহেড্রিন"।

"কারণ জেরুজালেমের ডিক্রি ছাড়া একজন ভাববাদীকে(নবীকে) নিশ্চিহ্ন  সম্ভব না৷  কারণ "মহান সেনহেড্রিন" সভা শুধুমাত্র জেরুজালেমে ছিল, যাদের উপর একজন ভাববাদীকে(নবীকে) প্রশ্ন করা ও বিচার করার দায়িত্ব ছিল;  এবং যদি মিথ্যা প্রমাণিত হয়, তাকে দোষী সাব্যস্ত করতে এবং তাকে হত্যা করার আদেশও তারাই দিতেন;(সূত্রঃ Misn. Sanhedrin, c. 1. sect. 5. & T. Bab. Sanhedrin, fol. 18.)
(Gill's exposition of the entire Bible)

সুতরাং লুক ১৩ঃ৩৩ পদে ইয়েহশুয়া পরিস্কারভাবেই এখানে মৃত্যুদন্ড ঘোষণার স্থানকে লক্ষ্য করে কথাগুলো বলেছিলেন, যা ছিল জেরুশালেমের সেনহেড্রিন কার্যালয়। মৃত্যুদণ্ড কার্যকরের স্থানকে তিনি গুরুত্বপূর্ণ মনে করেননি। তা জেরুশালেম শহরে বা এর অব্যবহিত বাইরেও হতে পারে। মূলতঃ জেরুশালেমের সেনহেড্রিন মহাসভাকে তিনি অভিযুক্ত করার জন্যই এই কথা বলেছিলেন, কারণ তাদের উপর এলোহিমের(ঈশ্বরের) বিচারদন্ড নেমে আসার সময়ের পূর্ণতা পাচ্ছিল। 

আমরা বর্তমান কালেও এরকম উদাহারণ প্রায়শই ব্যবহার করে থাকি। যেমন- আমরা বলে থাকি "ঢাকা ও দিল্লী পারস্পরিক সহযোগিতা বৃদ্ধিতে সম্মত হয়েছে"। এই বাক্যের মধ্য দিয়ে এটাই বুঝানো হয়েছে, ঢাকায় ও দিল্লীতে অবস্থিত সরকারী দপ্তর পারস্পরিক সহযোগীতায় সম্মত হয়েছে যা হয়ত বাণিজ্যসহ নানাবিধ বিষয়ে যুক্ত। এখানে কিন্তু এই দুটি শহরের ইট পাথরের  পারস্পরিক সহযোগিতার কথা বলা হয় নি, বরং দুটি দপ্তরের সহযোগীতার কথা বুঝানো হয়েছে। সুতরাং সব শব্দকে আক্ষরিকভাবে বুঝার সুযোগ নেই। 

বিষয়টি আরো পরিস্কার হয়ে যাবে ইয়েহশুয়ার নিজের মুখে বলা কথার মাধ্যমে আর এটা আলোচ্য লুক ১৩ঃ৩৩ এর পরের পদেই অর্থাৎ ১৩ঃ৩৪ পদে, আমরা ইয়েহশুয়ার মুখে শুনি, জেরুশালেমকে তিনি অভিযুক্ত করছেন কারণ সে(জেরুশালেম) ভাববাদীদের(নবীদের) হত্যা করে।  কিন্তু এখানে যদি আমরা আক্ষরিক অর্থে মনে করি, জেরুশালেমের ইট পাথর নবীদের হত্যা করে তাহলে বুঝতে হবে এটা আমাদের বুঝার অজ্ঞতা বরং জেরুশালেমের (সেনহেড্রিন সভার)রায়ের কারণেই ভাববাদীদের মৃত্যুদন্ড হয়েছিল এটাই এখানে প্রকাশ করছে যা এর পূর্বের পদ লুক ১৩ঃ৩৩ এ বলা হয়েছে -

✝️লুকলিখিত সুসমাচার। 13
34 যিরূশালেম, যিরূশালেম, তুমি ভাববাদিগণকে বধ করিয়া থাক, ও তোমার নিকটে যাহারা প্রেরিত হয়, তাহাদিগকে পাথর মারিয়া থাক! কুক্কুটী যেমন আপন শাবকদিগকে পক্ষের নীচে একত্র করে, আমি কত বার তেমনি তোমার সন্তানদিগকে একত্র করিতে ইচ্ছা করিয়াছি, কিন্তু তোমরা সম্মত হইলে না।✝️

সুতরাং লুক ১৩ঃ৩৩ পদে "কারণ এমন হইতে পারে না যে, যিরূশালেমের বাহিরে কোন ভাববাদী বিনষ্ট হয়।" এই বাক্যের মধ্য দিয়ে ইয়েহশুয়া(যীশু) কি বুঝিয়েছেন তা লুক ১৩ঃ৩৪ পদেই পরিস্কার করে দিয়েছেন আর তা জেরুশালেমের সেনহেড্রিন মহাসভাকেই নির্দেশ করছে আক্ষরিক অর্থে কোন স্থানে ইয়েহশুয়া-কে হত্যা করা হবে তা বুঝানো হয় নি। 

-----দানিয়েল স্টিফেন 


শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: