লেখকঃ পাষ্টর জনসন সরকার।
সমালোচকের দাবিঃ এক ব্যক্তি কিভাবে যিহূদার এবং লেবীয় বংশের পারে।
জবাবঃ প্রথমে আমরা শাস্ত্রপদ টি দেখি,“তৎকালে যিহূদা গোষ্ঠীর বৈৎলেহম-যিহূদার একজন লোক ছিল, সে লেবীয়, ও সে তথায় প্রবাস করিতেছিল।”[1]
উক্ত ব্যক্তিটির পিতা লেবীয় ছিল এবং তার মা যিহদার বংশ হতে ছিল, যার কারনে তাকে যিহূদার লোক বলে উল্লেখ করা হয়েছে । ইস্রায়েলে যেহেতু পিতার বংশ অনুসারে ছেলেরা পরিচিতি লাভ করে তার জন্য তাকে লেবীয় বলা হয়েছে। তাই এখানে কোন বৈপরীত্য নাই।
কুরআনেও মরিয়মকে হারূনের বোন বলা হয়েছে, “হে হারূন ভগ্নী! তোমার পিতা অসৎ ব্যক্তি ছিল না এবং তোমার মাতাও ছিল না ব্যভিচারিণী।”[2] তাফসীর কারীরা বলে থাকেন মরিয়ম হারূনের বংশের ছিলেন। কিন্তু সমস্যাটি হলো হারূনের বংশের হলে মরিয়ম হারূনের ভগ্নী নয় বরং মেয়ে বলে তাকে উল্লেখ করা হতো এবং হারূনে ভাই নয় পিতা বলে উল্লেখ
করা হতো।
0 coment rios: